যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে র কার্যক্রম স্থগিতের দাবি বিএনপির

3 Dec

http://www.rtnn.net/details.php?id=40712&p=1&s=1

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম স্থগিতের দাবি বিএনপির

ঢাকা, ৩ ডিসেম্বর (আরটিএনএন ডটনেট)– আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনি কাঠামো এবং বিচারিক কার্যক্রমে কোনো আস্থা নেই জানিয়ে ট্রাইব্যুনালের কার্যক্রম স্থগিত করার দাবি জানিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি।

শনিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ দলের অবস্থান তুলে ধরেন।

লিখিত বক্তব্যে মওদুদ বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে সরকার রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের আদালতে পরিণত করেছে। এখানে অভিযুক্তদের মৌলিক মানবাধিকার ক্ষুণ্ণ করা হচ্ছে।

এই ট্রাইব্যুনালের আইনি কাঠামো এবং বিচারিক কার্যক্রমে বিএনপির কোনো আস্থা নেই জানিয়ে অবিলম্বে ট্রাইব্যুনালের কার্যক্রম স্থগিত করে গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি করেন তিনি।

মওদুদ বলেন, বিএনপি এমনকি বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নিজেই যুদ্ধাপরাধীদের বিচার চান। কিন্তু বর্তমান সরকার রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য এই আদালতের বিচারিক কার্যক্রম চালাচ্ছে।

এ ধরনের প্রহসনের বিচার বিএনপি সমর্থন করে না জানিয়ে গঠিত ট্রাইব্যুনাল আর চলতে পারে না বলে মনে করেন সাবেক এই আইনমন্ত্রী।

সরকারের আন্তর্জাতিক ট্রাইব্যুনালকে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করার সদিচ্ছা নেই দাবি করে তিনি বলেন, যুদ্ধাপরাধ বিষয়ক মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন র্যালপকে সরকার আনন্ত্রণ জানালেও তার কোনো সুপারিশ সরকার গ্রহণ করেনি। তার সুপারিশ বাস্তবায়ন ছাড়া ট্রাইব্যুনাল স্বচ্ছ এবং স্বাধীনভাবে কাজ করতে পারে না বলে মনে করে বিএনপি।

সরকার বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীকে এক বছর আটক করে রাখলেও তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনতে পারেনি বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

মওদুদ বলেন, সালাহউদ্দিন কাদের কারাগারে আটক থাকাকালীন ২৩টি চিঠি দিয়েছে জেল কর্তৃপক্ষকে, কিন্তু সেগুলোর একটিও আমলে নেয়া হয়নি।

পূর্বরিকল্পিতভাবে তাকে মৃত্যুদণ্ড দিতে পারে এমন আশঙ্কায় সালাহউদ্দিন কাদের চৌধুরী আদালতকে সহযোগিতা না করার ঘোষণা দিয়েছেন বলেও সাংবাদিকদের জানান বিএনপির স্থায়ী কমিটির এ নেতা।

উল্লেখ্য, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সালাহউদ্দিন কাদের চৌধুরী ছাড়াও বিএনপির সাবেক মন্ত্রী আবদুল আলীম, জামায়াতের পাঁচ শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী, মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মোহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লা কারাগারে আটক রয়েছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণি, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, আ স ম হান্নান শাহ, গয়েশ্বর চন্দ্র রায়, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গণশিক্ষা বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া, যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

আরটিএনএন ডটনেট/বিইউ/এমএম/এসআই_ ১৩৪৯ ঘ.

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: